আক্বীদাহ শারঈ- রমাদান ২০১৫

আক্বীদাহ শারঈ- রমাদান ২০১৫

আবূ সুমাইয়া মতিউর রহমান

আক্বীদাহ শারঈ- রমাদান ২০১৫ সকল প্রশংসা বিশ্ব জাহানের রবের জন্য। সলাত ও সালাম বর্ষিত হোক শেষ নবী সর্বশ্রেষ্ঠ রাসুল মুহাম্মাদ(সাঃ) এবং তার পরিবার ও সমস্থ সাহাবা কেরামের প্রতি। আকীদাহ সঠিক হওয়ার উপর নির্ভর করছে সকল আমল কবুল হওয়া না হওয়া, পূর্ণতা ও সওয়াব পাওয়া না পাওয়া। আর আকীদাই বান্দাকে ভাল কাজ করতে আর খারাপ কাজ ছাড়তে সহজ করে দেয়। অনুরুপ বিপদে আপদে সান্তনা দিয়ে থাকে। অতএব, আকীদাহ শুদ্ধ হলে সকল আমল শুদ্ধ হয়ে যায় আর আকীদাহ বরবাদ হলে সকল আমল বরবাদ হয়ে যায়।
এই লেকচার সিরিজের উদ্দেশ্য হল মুসলমানদেরকে তাদের দীনের মৌলিক বিষয়াদি শিক্ষা দেওয়া এবং সঠিক আকীদায় সুশিক্ষিত করা যাতে তারা পূর্ণ হেদায়েত এবং যে দিন আল্লাহর নিকটে সঠিক অন্তর ব্যক্তি ছাড়া অন্য কোন সম্পদ ও সন্তানাদি উপকারে আসবে না সে দিনের পরিপূর্ণ নিরাপত্তা অর্জন করতে পারা।

এই আলোচনার মূল উদ্দেশ্য হলোঃ

  • ১। মুসলিম ভাই/বোনদের মাঝে সঠিক আকীদার বীজ বাপন করা এবং তাদেরকে দুনিয়া আখেরাতের কল্যাণজনক কাজের প্রতি উৎসাহী ও উদ্যমী করে তোলা।
  • ২। অন্যদের আল্লাহর দ্বীনের দিকে আহব্বান করতে পারে এমন কিছু দাঈ গড়ে তোলা।
  • ৩। সকল মুসলিম ভাই/বোনদের মধ্যে দ্বীনী প্রেরণা জাগ্রত করা এবং তাদেরকে দ্বীন শিক্ষায় সুশিক্ষিত করে তোলা।
  • ৪। সর্বশেষ ও প্রধান উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টির মাধ্যমে জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাতের পথে এগিয়ে যাওয়া এবং তার কাছেই জান্নাতুল ফেরদৌস কামনা করা।

কেন আমরা আক্বীদা শিখবো? এলেম অর্জনের গুরুত্ব
শিরক ইসলাম ও জাহিলিয়াত
বিদ’আত ওয়াসীলা
বিচ্ছিন্নতা তাক্বলীদ
শাহাদাঃ লা-ইলাহা ইল্লাল্লাহ রবের পরিচয়
শাহাদাঃ মুহাম্মাদ রসুলুল্লাহ রসুল (সঃ) এর পরিচয়
দ্বীন কী?