আল-কুর’আনুল কারীম

আল-কুর’আনুল কারীম

মহান কিতাব আল-কুর’আনুল কারীম।

মানব জাতির একমাত্র পথ নির্দেশক ও জীবন ব্যবস্থা। আল্লাহ তা’আলা সূরা কমারে একটি বিশেষ আয়াত চার বার উল্লেখ করেছেন।

‘অবশ্যই আমি শিক্ষা গ্রহণ করার জন্যে ক্বুরানকে সহজ করে দিয়েছি, অতএব আছে কি তোমাদের মাঝে কেউ এর থেকে শিক্ষা গ্রহণ করার?’

আল কুর’আন সম্পুর্ণ মানব্জাতির জন্য পথপ্রদর্শক স্বরূপ যার মাঝে আপনিও অন্তর্ভুক্ত, প্রিয় বন্ধু। যেহেতু আমরা কেউই পথভ্রষ্ট হতে চাইনা, তাই এটা আমাদের জন্য অপরিহার্য যে আমরা কুর’আন সুধু তিলাওয়াতই করবনা বরং তা বুঝব এবং সেইসাথে নিজেদের জীবনে প্রয়োগ করব।<
সৌদি আরবের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান দারুসসালাম এর প্রকাশ করেছে এই কুরআনুল কারীম। এ তরজমা দারুসসালামের দীর্ঘদিনের আশা আকাঙ্ক্ষার বাস্তবায়ন।এ মহৎ কাজে এগিয়ে এসে বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ডঃ মুহাম্মাদ মুজিবুর রহমান অনুবাদ করেছেন । এই অনুবাদের বিশেষ বিশেষত্ব হচ্ছেঃ

  • বইটি তরজমায় ত্রুটি বিচ্যুতির ব্যপারে গবেষক মন্ডলীর পরামর্শ নেয়া হয়েছে।
  • তাফসীর ইবনে কাসীর থেকে তরজমার অংশটি নেয়া হয়েছে।
  • এই কুরআনে ডান দিকে বড় অক্ষরে আরবি লেখা হয়েছে, বাম দিকে বাংলা সহজ সরল অনুবাদ, এবং নিচে আয়াতের ব্যাখ্যা দেওয়া হয়েছে।
  • কুরাআনের অর্থ অনুধাবনের জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে সহীহ হাদিসের অনুবাদের মাধ্যমের টীকা সংযোজন করা হয়েছে।অধিকাংশ হাদীস সহীহ বুখারী থেকে নেয়া হয়েছে। মূল আরবি গ্রন্থ থেকে এই হাদীস সমূহ অনুবাদ করা হয়েছে।
  • বাংলা ভাষাভাষী সকল পর্যায়ে মুসলমান ভাইদের কুরআন বুঝে পড়ার আগ্রহের দিকে লক্ষ রেখে তরজমা সহজ, প্রাঞ্জল ও বোধগম্য করআর চেষ্টা করা হয়েছে, যাতে তিলাওয়াতের সাথে সাথে কুরআন মাজিদের অর্থও বুঝতে পারেন।
আল-কুর’আন (বায়্যিনাহ)